Breaking News

পিরোজপুরের সোনামসজিদ দিয়ে ছয় দিনে এলো ২৭শ’ টন পেঁয়াজ

ভারতের মহদিপুর স্থলবন্দরে গত সাত দিন ধরে আটকে থাকা পেঁয়াজভর্তি ২০০ ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে। মহদিপুর স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ভূপতি মন্ডল জানান, শুক্রবার দুপুর সাড়ে ১২টা থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বিশেষ ব্যবস্থায় ভারতের পেঁয়াজভর্তি ট্রাকগুলো প্রবেশ করতে শুরু করেছে। সন্ধ্যা ৬টার মধ্যে সবগুলো ট্রাক প্রবেশ করবে।

তিনি বলেন, ভারতের শিল্প-বাণিজ্য মন্ত্রণালয় এক নির্দেশনা জারি করে ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে মহদিপুর স্থলবন্দরে পেঁয়াজভর্তি প্রায় ২০০ ট্রাক আটকা পড়ে। মহদিপুরের স্থানীয় রপ্তারিকারকেরা এ পেঁয়াজ রপ্তানির অনুমতি চেয়ে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করলে তা অনুমোদন দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার উভয় বন্দরে সাধারণ ছুটি থাকার পরও দুপুর থেকে পেঁয়াজভর্তি ট্রাকগুলো বিশেষ ব্যবস্থায় বাংলাদেশে ঢুকতে শুরু করে।

পানামা পোর্ট লিং-এর ম্যানেজার অপারেশন কামাল হোসেন ও সোনামসজিদ সিঅ্যান্ডএফ অ্যাজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তাক এ তথ্য জানিয়েছেন।

তারা অভিযোগ করেন, সোনামসজিদ বন্দরে আমদানি করা পেঁয়াজ ছাড়ে হয়রানি করা হচ্ছে। বিষয়টি তারা স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুলকেও জানিয়েছেন। শিমুল এতে নজর দেয়ার জন্য কাস্টমস কমিশনার রাজশাহীকে অনুরোধ করেছেন।

এ ব্যাপারে সোনামসজিদ স্থলবন্দরে দায়িত্বরত সহকারী কমিশনার সাইফুর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি। তবে কাস্টমসের উপ-রাজস্ব কর্মকর্তা বুলবুল দাবি করেন, হয়রানির অভিযোগ সঠিক নয়। পেঁয়াজ আমদানিকারক জোহরুল হক জানান, ২৮ সেপ্টেম্বরের আগে এলসি করা পেঁয়াজ ভারত থেকে আসছে। ২৮ তারিখ পর্যন্ত আসবে। কাস্টমস সূত্র জানায়, রোববার ২৩, সোমবার ৩১, মঙ্গলবার ২৯ ও বুধবার ৩০, বৃহস্পতিবার ২৫ ও শনিবার ২৫টি ট্রাক বন্দরে ঢুকেছে। এত পেঁয়াজ আমদানি হলেও বাজারে দাম আগের মতোই। শনিবার বিকালে শিবগঞ্জের ব্যবসায়ী আবদুল অহাব জানান, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ টাকা কেজি, ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.